1. admin@bdsomoy.com : Bd Somoy : Bd Somoy
মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারী ২০২০, ০৭:২০ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
অপরাধী যেই হোক না কেন দোষ করলে শাস্তি তাকে পেতেই হবে : পুলিশ সুপার অস্ত্রসহ আটকের ৫দিনেও নেওয়া হয়নি আইনগত পদক্ষেপ সুনামগঞ্জে সুনামগঞ্জের মনবেগ সরকারি প্রাথমিক বিদ্যালয়টি বিভিন্ন সমস্যায় জর্জরিত বরিশালের কয়েকটি হোটেল থেকে ক্রেতা ও বিক্রেতা গ্রেফতার কৃষকলীগের দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত সুনামগঞ্জে বৈদ্যুতিক খুটির সাথে ধাক্কা লেগে ২মোটর সাইকেল আরোহী নিহত সুনামগঞ্জে প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগপ্রাপ্ত সকল সহকারী শিক্ষক শিক্ষিকার স্মারকলিপি প্রদান সুনামগঞ্জে বুড়িমারী স্থলবন্দরে ৫ ঘন্টা ইন্ডিয়া ও বাংলাদেশের গাড়ি যাতায়াত বন্ধ পরিকল্পনামন্ত্রী মান্নানের হাত থেকে সনদপত্র গ্রহন করেন : আবিদা সুলতানা বেনাপোলে পুলিশের পৃথক অভিযানে গাজা ও হিরোইনসহ দুইজন গ্রেফতার

প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীকে এখন থেকে আর বহিষ্কার নয় : শিক্ষা মন্ত্রণালয়

  • প্রকাশিত : বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০
  • ৩২ বার পড়া হয়েছে

নিজস্ব প্রতিবেদক : ১৫ জানুয়ারি, ২০১৯, ০২:৩০ পিএম

প্রাথমিক সমাপনী পরীক্ষায় পরীক্ষার্থীকে এখন থেকে আর বহিষ্কারের সুযোগ নেই। বহিষ্কার সংক্রান্ত বিধি বাতিল করেছে শিক্ষা মন্ত্রণালয়। আজ বুধবার (১৫ জানুয়ারি ) আদালতের তলবে হাজির হয়ে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক এ কথা বলেন।

বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান ও বিচারপতি এম, ইনায়েতুর রহিম সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ থেকে আজ এ বিষয়টির ওপর শুনানি হয়।
এর আগে ১৮ ডিসেম্বর ২০১৯ প্রাথমিক সমাপনী পরীক্ষায় বহিষ্কার করা শিক্ষার্থীর পরীক্ষার তারিখ ২৮ ডিসেম্বরের ২০১৯ এর মধ্যে দেন হাইকোর্ট।

একই সাথে প্রাথমিক শিক্ষা অধিদপ্তদরের মহাপরিচালককে হাইকোর্ট তলব করেন। সে অনুযায়ী বহিষ্কৃত পরীক্ষার্থীদের পরীক্ষাও নেয়া হয়। আজ বুধবার (১৫ জানুয়ারি ) আদালতে আবেদনের পক্ষে আইনজীবী ছিলেন জামিউল হক ফয়সাল, রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি এটর্নি জেনারেল অমিত তালুকদার ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তদরের মহাপরিচালকের পক্ষে ছিলেন শফিক মাহমুদ।

আদালতে রাষ্ট্রপক্ষ জানায় আদেশ অনুসারে বহিষ্কৃত পরীক্ষার্থীদের পরীক্ষা নিয়ে ফলও প্রকাশ করা হয়েছে। একই সাথে বহিষ্কারের নিয়ম বাতিল করা হয়েছে।
গত ১৯ নভেম্বর ২০১৯ ‘প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিশু বহিষ্কার কেন শিরোনামে একটি জাতীয় দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী জামিউল হক ফয়সাল।
জাতীয় দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনার পর ২১ নভেম্বর ২০১৯ হাইকোর্ট স্বপ্রণোদিত হয়ে রুল জারি করেন।

রুলে প্রাথমিক সমাপনী পরীক্ষায় শিক্ষার্থীদের বহিষ্কার করা কেন অবৈধ ঘোষণা করা হবে না, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ২০১৮ সালের ১৮ ডিসেম্বর জারি করা নির্দেশনার ১১ নম্বর অনুচ্ছেদ কেন অবৈধ ঘোষণা করা হবে না এবং বহিষ্কৃত পরীক্ষার্থীদের পরীক্ষা নিতে কেন নির্দেশ দেয়া হবে না তা হাইকোর্ট জানতে চান।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত ২০১৭ । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।